Trending

জীবন বদলে যাওয়ার কিছু অভ্যাস

উন্নত জীবন গড়ার উপায়

জীবন বদলে যাওয়ার কিছু অভ্যাস: আমরা সবাই চাই সুখী হতে। আর সবাই চায় জীবনের খারাপ অভ্যাসগুলো কে পরিবর্তন করে, ভালো অভ্যাসগুলোতে পরিণত করার । কিন্তু সেই জায়গাটায় আমরা খুব কম সংখ্যক মানুষ সফল হই। আমরা প্রতিনিয়ত চেষ্টা করার পরও পারিনা আমাদের খারাপ অভ্যাসগুলোক বদলাতে।

কারন কিছু কিছু বদঅভ্যাস আমাদের জীবনে থেকেই যায়। তাই আজ আপনাদের এমন কিছু ভালো অভ্যাস নিয়ে কথা বলব যে বিষয়গুলো আপনি আপনার জীবনে অভ্যাস করলে পরিবর্তন হতে বাধ্য আপনার জীবন। বদলে যাবে আপনার জীবনের গতিধারা। আপনি পাবেন উন্নত জীবনধারা । যে খানে থাকবে উন্নত জীবনের হাতছানি।

তাই আসুন জীবন বদলে যাওয়ার কিছু অভ্যাস এর মত কিছু অভ্যাসের কথা আজ আমরা আলোচনা করব।

জীবন বদলে যাওয়ার কিছু অভ্যাস

আমাদের জীবন বদলে যাওয়ার জন্য বেশ কয়েকটি অভ্যাস আছে, যে অভ্যাসগুলোকে আমাদের জীবনে কাজে লাগাতে হবে, এবং আমার জীবনের সাথে এগুলা মানিয়ে নিতে হবে। তাহলেই অভ্যাস গুলোর মাধ্যমে আমরা আমাদের জীবনকে বদলাতে পারি। আসুন নিম্নে সে বিষয়গুলো বিস্তারিত বর্ণনা করি।

  • অলসতা পরিত্যাগ কর.
  • সময়ের কাজ সময়ে করা।
  • সকাল বেলা ঘুম থেকে ওঠা।
  • তাড়াতাড়ি রাত্রিতে ঘুমিয়ে যাও।
  • সব সময় সন্তুষ্ট থাকা।
  • সময় মত আহার গ্রহণ করে।

অলসতা পরিত্যাগ কর:

অলসতা আমাদের জীবনকে ধ্বংস করে দেয়। আমরা অলসের বশবর্তী হয়ে আমাদের জীবনকে করে তোলে দুর্বিষহ। তাই আপনার জীবনে যদি অলসতা আসে সেটা আপনার জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে । আর যদি আপনার জীবনকে বদলে দেওয়ার মত কিছু করতে চান, তাহলে অবশ্যই অলসতাকে দূর করতে হবে। কারণ অলসতা আপনার জীবনকে বদলানোর পথে অনেক বড় একটি অন্তরায়।

কৃষি বিষয়ে বিভিন্ন বিষয় জানতে গুরে দেখে আসতে পারেন আমার এই চ্যানেলটি

সময়ের কাজ সময়ে করা

আমরা অনেক কাজ, আজ করবোনা কাল করব বলে থাকি। কিন্তু এটা বুঝিনা আজ করবো না কাল করব ভাবলেই কেবল দিন চলে যায়। কারণ সময় এমন একটা জিনিস যে সময়টা চলে যাচ্ছে সে সময় আর জীবনে ফিরে আসবে না। তাই যারা জ্ঞানী এবং জীবনে অনেক সাফল্য অর্জন করে তারা সময়কে দিয়েছে অনেক মূল্য।

আর আমরা যদি সময়ের কাজ সময়ে করি তবেই আমরা জীবনকে বদলে দিতে পারব। তাই কবি বলেছেন ’’সময়ের মূল্য বোঝে যারা করে কাজ। তারা আজ স্মরণীয় জগতের মাঝ’’।

সকাল বেলা ঘুম থেকে ওঠা

জীবনকে বদলে দিতে চাইলে আপনার অবশ্যই খুব সকাল বেলায় ঘুম থেকে উঠতে হবে । কারণ আমরা সকালের যে সময়টা ঘুমাই, সে সময়টা আমাদের  অনেক বেশি কাজের। আমরা যদি সকালবেলা ঘুমিয়ে থাকি তাহলে অনেক বেশী ক্ষতি হয়ে থাকে । তাছাড়া আমরা যদি সকাল বেলায় ঘুমাই জীবনের অনেকটা অংশ আমাদের ঘুমের ঘরে কেটে যায়।

তাই আমাদের জীবন বদলে দেওয়ার জন্য সকালবেলা ঘুম থেকে ওঠার অভ্যাস এর বিকল্প নেই।

তাড়াতাড়ি রাত্রিতে ঘুমিয়ে যাও

সকাল বেলায় ঘুম থেকে উঠতে হবে, তাই  রত্রিতে  ভাত খেয়ে  আমাদের তাড়াতাড়ি ঘুমোতে  যাওয়ার অভ্যাস করা একান্ত অপরিহার্য । তাছাড়া আমাদের শরীরকে চাঙ্গা রাখার জন্য নির্দিষ্ট পরিমাণের একটি ঘুম দরকার। যদি আমরা সেই ঘুম না পারি তবে আমরা কাজের জন্য যে পরিমাণে  শক্তি প্রয়োজন সে পরিমাণে পাবোনা তাই ঘুম আমাদের শরীরের জন্য অনেক দরকারি। আর যাতে সকাল বেলায় ঘুম থেকে উঠা  যায় সেজন্য আমরা চেষ্টা করব রাত্রি দশটার মধ্যে ঘুমিয়ে যেত। তাহলে জীবনে সফলতা আসবে।

সব সময় সন্তুষ্ট থাকা

আপনি যা পেয়েছেন তার উপরে সন্তুষ্ট থাকার নামই হলো আত্মতুষ্টি। সবসময় নিজেক আত্মতুষ্ট রাখতে হবে, এবং সৃষ্টিকর্তার কাছে বলতে হবে তুমি আমাকে যা দিয়েছো আমি যাতে অনেক সন্তুষ্ট। এতে করে সৃষ্টিকর্তা আপনার প্রতি আরও সহানুভূতিশীল হবে, এবং আপনাকে আরো অর্থশালী করে তুলবে । আর এ আত্মতুষ্টি জীবনকে বদলে দেওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

সময় মত আহার গ্রহণ করে

কাজের কারণেই হোক, আর অবহেলার কারণেই হোক আমরা আমাদের সময়ের খাবার সময় খাইনা। তার জন্য আমাদের শরীরে রোগ শোক লেগেই থাকে । আর এ কারণই আমাদের জীবন বদলে যাওয়ার অন্তরায় হয়ে দাঁড়ায়। আর জীবন বদলে দেওয়ার মত কিছু করতে গেলে আমাদের সময়ের খাবার সময় পেতে হবে কারণ খাওয়ার সাথে আমাদের স্বাস্থ্যসমস্যা জড়িত ।

আমরা যদি সুস্থ থাকতে চাই সুন্দর থাকতে চাই তাহলে খাবার আমাদের একান্ত অপরিহার্য। তাই এই অভ্যাস আমাদের গড়ে তুলতে হবে যে সময়ের খাবার আমরা সময় খাব।

আপনি যদি সুখি হতে চান আর তার জন্য বিভিন্ন উপায় খুজতে ছেন তাহলে আমাদের এখান থেকে জানতে পারেন সুখি হবার সজব উপায়। আর দেরী নয় সেই মূল মন্ত্রটি জানতে ক্লিক করুন এখানে।

শেষকথা:

প্রথমে আমরা নিজেরা বদলাবো । পরবর্তীতে বদলাবো সমাজ, তারপরে বদলাবো পুর দেশ,  তারপরে বদলাবো এই বিশ্ব এটাকে। আজকেই  হোক আমাদের প্রতিপাদ্য আমরা ভালোবাসা দিয়ে বদলে দিতে চাই খারাপ গুলোকে ভালদিকে। বিদায় জানাতে চাই খারাপ গুলোকে।

কেউ যেন কোন খারাপ কাজে না যায় সেদিকে লক্ষ্য করে .আমরা আমরা নিজেদেরকে বদলে দেওয়ার মত কিছু অভ্যাস গড়ে তুলে নিজেকে পরিবর্তন করি এবং অন্যকে পরিবর্তন করার জন্য এই লেখাটি শেয়ার করি। ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।

আরো পড়ুন:

সুখি মানুষ হওয়ার কৌশল

২.বৈহালা বৈশাখের  ইতিহাস

৩. কবে পহেলা বৈশাখ?

৪. পহেলা বৈশাখের A to Z ধারনা

৫. গুগলের জানা অজানা নানান তথ্য

6. স্কুল লাইভ নিয়ে স্ট্যাটাস

৭. গুগলে মানুষ কোন বিষয়ে বেশি সার্চ করে।