Trending

হাঁসের ডার্ক প্লেগ রোগ বিস্তারিত- Duck plague of ducks

হাঁসের ডার্ক প্লেগ রোগ বিস্তারিত: হাঁস পালন লাভজনক ব্যবসা । আমরা যদি একটু সচেতন হই, তাহলে সহজেই হাঁস পালন করে লাভবান হতে পারি। কারণ হাঁসের তেমন কোনো রোগ নাই বল্লেই চলে। যে সমস্ত রোগ হাঁসের পরিলক্ষিত হয় তার মধ্যে অন্যতম  হাঁসের ডার্ক প্লেগ । এই রোগটি খুবই মারাত্মক কারণ রোগ দেখা দেয়া মাত্রই হাঁস মৃত্যুর কলে ঠলে পড়ে।

এই রোগ  ভাইরাসজনিত রোগ বিধায় এ রোগের চিকিৎসা নেই বললেই চলে। তাছাড়া খুব দ্রুততার সহিত হাঁস মারা যায় বিদায় চিকিৎসা গ্রহণ করা সম্ভব পর হয়ে উঠেনা। অথচ একটু সচেতন  থাকলেই টিকা প্রদানের মাধ্যমে নিরাপদ থাকা যায়।

হাঁসের ডাক প্লেগ কি – What is Duck plague of ducks ?

এটা হচ্ছে হাঁসের যতগুলি প্রজাতি আছে তাদের  ভাইরাস দ্বারা সৃষ্ট এক প্রকারের রোগ।  এই ডাক প্লেগ রোগটি প্রথম ১৯২৩ সালে বান্ডডেট নামক বিজ্ঞানী নেদার ল্যান্ডে হাঁসের প্রথম সনাক্ত করেন।

 রোগের লক্ষণ- Symptoms of  duck plague disease

  •  খাওয়া বন্ধ করে দেয় ।
  • বেশি পরিমান পানি খায়।
  • পালক গুলো এলোমেলো দেখায়।
  • হাঁসের পাখনা ঝুলে যায়।
  • ডিম দেওয়া কমে যায়।
  • আলো পছন্দ করেনা।
  •  মুখ ও নাক দিয়ে  লালা পড়ে।
  • পাতলা পায়খানা হয়।
  • এক স্থানে বসে থাকতে পছন্দ করে।
  • হাটা চলা  করতে চায়না।

হাঁসের ডাক প্লেগ রোগের টিকা-Vaccine for Duck plague

বাংলাদেশের প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানে( এল.আর. আ্ই) ডাক প্লেগ ভাইরাসের দেশীয় প্রজাতির ( Local Strain)  নিয়ে বিভিন্ন প্রক্রিয়ায় মাধ্যমে এই টিকা তৈরি করে থাকেন।  এই  টিকা মূলত  এই রোগের জীবাণু বহন করে থাকে যা হাঁসকে এই রোগ থেকে রক্ষা করে।

টিকা প্রয়োগ পদ্ধতি- How to use Vaccine

নিম্নোক্ত হাঁসের বয়স অনুসারে টিকা প্রদানের তালিকা প্রদান করা হলো যা দেখে আপনি সহজেই বুঝতে পারবেন । কখন আপনার হাঁসকে টিকা প্রদান করতে হবে।

 হাঁসের বয়স (দিন)টিকার নামরোগটিকার ডোজ পরিমান  প্রদানের স্থান
২০-২২ডাক প্লেগডাক প্লেগ১ মিলিবুকের চামড়ার নীচে
৪০-৪২ডাক প্লেগডাক প্লেগ১ মিলিবুকের চামড়ার নীচে
১০০ডাক প্লেগডাক প্লেগ১ মিলিবুকের বা রানের মাংসে

এর পর প্রতি চার মাস অন্তর অন্তর এই রোগের টিকা প্রদান করতে হবে।

টিকা সংরক্ষণ পদ্ধতি- Vaccine keeping system

এই টিকা সংরক্ষণ করতে হলে ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ০  ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় বরফ কক্ষে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। তাছাড়া যদি থার্মোফ্লাক্স বরফসহ সাতদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

টিকা সংগ্রহের জায়গা- Vaccine collection location.

বাংলাদেশের সকল সরকারী পশু হাসপাতালে সমূহে এই রোগের টিকা পাওয়া যায়। প্রতি ভায়ালে ১০০ ডোজের থাকে। যার সরকারী দাম পড়বে ৩০ টাকা মাত্র।

পরিশেষে বলা যায় আমরা যদি হাঁসকে ঠিক মত টিকা প্রদান করি তাহলে আর কোন বড় ধরনের রোগের সন্মুখিন হতে হয়না। তাই রোগ নিরাময় না করে রোগ প্রতিরোধের ব্যবস্থা আমাদের জোরদার করতে হবে। আপনাদের যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে আমাদের প্রশ্ন করতে পারেন। পরবর্তীতে আমরা তার উত্তর দিব। কষ্ট্য করে পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

একই  বিষয় পড়তে পারেন:

Leave a Reply

Your email address will not be published.