Uncategorized
Trending

সবচেয়ে বাছাই করা সেরা কিছু জীবন নিয়ে উক্তি

এই উক্তি গুলো আপনার জীবন বদলে দিবে

জীবন নিয়ে উক্তি: জীবনটা হলো একটা আঁকাবাঁকা রাস্তা। আর এটা কখন কোথায় গিয়ে ঠেকে  যায় তা কেউ বলতে পারবে না। জীবনের কোন সময়ে গিয়ে আমরা হোঁচট খাই সেটা আমরা জানি না। তাই জীবনটা এত সহজ নয়। জীবনের প্রতিটা পর্বে আমাদের শিক্ষা গ্রহণ করতে হয় । আমরা বিভিন্ন জায়গায় আটকে গিয়ে জীবন টাকে বুঝতে পারি। জীবনটা কত কঠিন।

আসুন জীবন নিয়ে উক্তি দিব যে উক্তিগুলো আপনি পড়লে আপনার ভালো লাগবে। আপনি সেগুলো ইচ্ছে করলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন, আপনার বন্ধু বান্ধবের সাথে । উক্তি গুলো পড়লে উপকৃত হবে কারণ এই উক্তিগুলোর দ্বারা যুগ যুগ ধরে মানুষ উপকৃত হয়ে আসছে ।

এই উক্তিগুলো মানুষকে পথ দেখানোর জন্য পথপ্রদর্শক হিসেবে কাজ করে। দেখা যাক এর ব্যাখ্যা যেটা আমরা আমাদের জীবনের দিকনির্দেশনা পেতে পারি।

সূচিপত্র

জীবন নিয়ে কিছু বংলা উক্তি

জীবন নামের রেলগাড়িটা পায় না খুঁজে ইস্টিশন। এখানে বলা চলে জীবনটা হচ্ছে একটা রেলগাড়ি, যার কোন নির্দিষ্ট স্টেশন নাই, কখন কোথায় যায়। আর এই জীবনের প্রতিটা মুহূর্তে  চলতে গেলে মানুষ অনেক কারণে হোঁচট খায়। তাই এখানে আমরা বেশ কিছু উক্তি ব্যাখ্যা সহ বর্ণনা করব ।যেই বর্ণনাগুলো দিয়ে আপনার জীবনকে পরিচালিত করলে,

আপনি সহজেই জীবনকে পরিচালিত করতে পারবেন। উক্তি গুলো বর্ণনা সহকারে দেখে নেয়া যাক, এবং সেটা আমরা জীবনের সাথে বাস্তবে প্রয়োগ করব।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল তার জীবন নিয়ে উক্তি দিতে গিয়ে বলেন –

’’আপনি যদি জীবনে কিছু করতে চান তাহলে শান্ত থাকুন এবং চালিয়ে যান’’

তার কথার অর্থ: তার কথার অর্থ হচ্ছে আপনি যদি জীবনে বড় কিছু হতে চান ,তবে অবশ্যই অনেক কোলাহল করে কিছু করা যায় না । নিরবতার সহকারে সাথে ধৈর্য নিয়ে যারা তাদের কাজকে চালিয়ে যায় তারাই একসময় সফল হয়। তাই তিনি তার উক্তিতে বলেছেন আপনি যদি অনেক বড় কিছু হতে চান, তাহলে শান্ত থাকুন এবং আপনার কাজ যান তাহলে দেখবেন জয় আপনারই হবে।

বিখ্যাত উপন্যাসিক জ্যাক কেরোয়াক তার উক্তিতে বলেন যে –

“ এটা সবার জন্যই  হতে পারে, তোমাদের জীবন এটাই চোখের পলক এবং দিশেহারা তারার মতো।”

জ্যাক কেরোয়াক এর কথার অর্থ:-তার কথার ব্যাখ্যা হচ্ছে তিনি বুঝাতে চেয়েছেন জীবনটা হচ্ছে ক্ষণস্থায়ী। আর এই ক্ষণস্থায়ী জীবনটা হচ্ছে দিশেহারা তারার মত। অনেকেই জীবনের গতি কখন কোথায় গিয়ে শেষ হয় কেউ বলতে পারবে না। এটা হচ্ছে তার কথার মূল অর্থ।

প্রখ্যাত উপন্যাসিক ভিক্টর হুগো তার উক্তিতে খুবই সুন্দর করে জীবনের মানে প্রকাশ করেছেন-

 “আমাদের জীবন একটা ফুলের মতো যা মধু হলো ভালবাসা”

তার কথার অর্থ:- তাঁর কথায়  সুন্দর ব্যাখ্যা লুকায়িত আছে । তিনি তার উক্তি বুঝাতে চেয়েছেন আমাদের জীবনটা অনেক সুন্দর । এই সুন্দর জীবনটা হচ্ছে ভালোবাসায় পরিপূর্ণ । আমরাই পারি পৃথিবীটাকে আমাদের ভালোবাসা দিয়ে সাজাতে । আর ভালোবাসাই পারে পৃথিবীটাকে সুন্দর করতে। তাই আসুন আমরা সবাই হিংসা বিদ্বেষ ভুলে গিয়ে একে অপরের সাথে ভালোবাসার বন্ধনে আবদ্ধ হয়ে, পৃথিবীটাকে সুন্দর করি। এটাই এই উক্তির মূল বক্তব্য।

এক মডেল ও অভিনেত্রী তার জীবনের উক্তিতে বলেন-

’’জীবনে হাসতে থাকুন কারণ জীবনটা সুন্দর এবং হাসার অনেক কারণ আছে”

তাঁর কথার অর্থ: জীবনটা অনেক সুন্দর ,তার কারণ হচ্ছে পৃথিবীতে বেঁচে থাকাই হচ্ছে সৃষ্টিকর্তার সবচেয়ে সর্বোত্তম দয়া।  সৃষ্টিকর্তা আমাদেরকে বাঁচিয়ে রাখেন, তিনি আমাদেরকে খাবার দিচ্ছেন, তিনি আমাদের কত সুখ আনন্দ প্রধান করতেছে। আমাদের যখন অসুখ বিসুখ হয় তখন অনেক খারাপ লাগে। আর তাই জীবনের সুন্দরভাবে বেঁচে থাকাটাই হচ্ছে সবচেয়ে আনন্দের।

গৌতম বৌদ্ধ তার জীবনের অভিজ্ঞতা থেকে বলেন-

 “প্রতিটি মানুষের স্বসস্থ্য হল সর্বোত্তম উপহার আর সন্তুষ্টি সবচেয়ে বড় সম্পদ যেখানে বিস্বস্ততা র্বোত্তম সম্পর্ক’’

তার উক্তির ব্যাখ্যা হলো- আমরা জানি স্বাস্থ্যই সকল সুখের মূল। মানুষের শরীর যদি ভাল থাকে, সে অনেক সুখে থাকে। মানুষের সবচেয়ে বড় সম্পদ সন্তুষ্টি কারণ যেখানে চাওয়ার শেষ সেখান থেকে শান্তির শুরু। আর সমাজের প্রতিটা ক্ষেত্রে  বিশ্বস্থতা থাকতে হবে, বিশ্বস্থতা না থাকতে পারলে, আমাদের সম্পর্ক নিবিড় হবে না।

যেখানে স্বার্থ আছে সেখানকার সম্পর্ক কখনো সু-সম্পর্ক বজায় থাকে না। তাই তার কথা যারা বুঝাতে চেয়েছেন, এই তিনটে জিনিস সমাজের প্রতিটা শ্রেণীর মানুষের জন্য অপরিহার্য । তবেই সমাজ সুন্দর হবে শান্তির হবে।

নীরবতা নিয়ে উক্তি

মানুষ জীবনে নীরবতা থাকাই হচ্ছে সবচেয়ে বুদ্ধিমানের কাজ। আর এই জন্যই জ্ঞানী লোক বলে বোবার কোন শত্রু নাই। তাই আমরা যত কম কথা বলব ততই আমাদের জন্য মঙ্গল। তা ছাড়াও বিভিন্ন ধর্মেও বলা আছে যারা কম কথা বলে তারা অধিক জ্ঞানী। সেই কম কথা নিয়ে আমরা উক্তি প্রদান করবো যে গুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন আপনার বন্ধু-বান্ধবদের সাথে।

অ্যাপেলের সহকারী প্রতিষ্ঠাতা স্টিভ জবস  তার উক্তিতে বলেন-

’’আমাদের জীবন অল্প  সময়ের জন্য তাই অন্যের জীবনের জন্য অপচয় করা যাবে না। অন্যে কোন মতবাদের ফাঁদে পড়া যাবে না।য অন্যের চিন্তাভাবনার ফল হয়”

আমাদের করণীয়: জীবন অতি ক্ষুদ্র তাই এমন কোন কাজ করা যাবে না বা এমন কোন প্রকল্প হাতে নেয়া যাবে না যা বাস্তবায়ন করতে আমাদের পুরো জীবনটা লেগে যায়।

দার্শনিক দের মধ্যে সেনেকা অন্যতম। আর তার বক্তব্যে তিনি বলেন-

’’তুমি কতদিন বেঁচে আছো সেটা বড় কথা নয , এখানে আসল কথা হলো কতটা ভালভাবে বেঁচে আছো’’

তার কথার অর্থ: জীবন মানেই বেচেঁ থাকার নাম নয় । আমরা অনেকেই না মরে বেচেঁ আছি গানের মত। আমাদের জীবনের মূল কথা হলো আমাদের ভাল থাকতে হবে তবেই জীবনের আসল উদ্দেশ্য হাসিল হবে। আর এর জন্য যাযা করা দরকার তা করতে হবে।

আর্নেস্ট মেমিংওয়ে প্রখ্যাত উপন্যাসিক তার বক্তব্যে বলেন-

’’আপনি যদি জীবন সম্পর্কে কিছু লিখতে চান তার জন্য আপনাকে প্রথমে বেঁচে থাকতে হবে”

তার কথার অর্থ: জীবনে বেঁচে থাকাটাই হচ্ছে আসল আমরা যদি জীবনে ভাল কিছু করতে চাই তাহলে আমাদের প্রয়োজন ভালভাবে বেচেঁ থাকা জরুরী।

ইউরিপাইডস তার উক্তিতে বলেন :-

’আমাদের জীবনের সর্বাধিক আনন্দ হল ভালবাসা”

ব্যাখ্যা: তিনি তার কথা দ্বারা বুঝাতে চেয়েছেন আমরা সবকিছূই জয় করতে পারি ভালবাসার মাধ্যমে ভালবাসাই একমাত্র হাতিয়ার যা জীবনকে সুনন্দর ও আনন্দময় করে তুলতে পারে।

গ্রান্ডমা মোসেস একজন ফোক শিল্পী তিনি জীবনের বিষয়ে বলতে গিয়ে বলেন-
মানুষের জীবন হলো তাই যা আমরা নিজেরাই তৈরি করি আর এটা সর্বদা ছিল এটা সবসময় থাকবে” 

 

তার কথার অর্থ: মানুষের জীবনটা  আসলে  নিজেদেরই গড়তে হয়। এখানে কেউ  অন্যর জীবন গড়ে দিবে না। তাই আপনার জীবনটা আপনারই তৈরি করে নিতে হবে। আপনি আপনার জীবনে ভালো কিছু করতে পারবেন আবার খারাপ কিছুও করতে পারবেন। শিল্পি এখানে বলেছেন জীবনটা হলো তাই যা আপনি আপনাকে করে দেখাতে পারবেন।

রঙিন জীবন নিয়ে উক্তি

মানুষের জীবনটা বড় বৈচিত্র এখানে কখনো দুঃখ কখনো হাসি। কিন্তু এই হাসি কান্নার মধ্য মানুষের জীবনটা বড়ই বিচিত্র ।এই বৈচিত্র জীবনে আমাদের থাকে অনেক আনন্দের সময়, অনেক রঙিন সময়। সেই সময় আমরা থাকি অনেক হাসিখুশি। আর এ সময়টাতেই আমরা বেশ কিছু উক্তি প্রদান করে থাকি যে গুলো আপনারা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন  বন্ধু-বান্ধবের সাথে।

আমেরিকান নামকরা টাইটানিকের অভিনেতা তার জীবনের উক্তিতে বলেন-

’’তুমি যদি তোমার সেরাটা করতে পারো এবং নিজে খুশি হতে পারো তবে অন্যদের থেকে ‍তুমি জীবনে এগিয়ে থাকবে”

তার কথার অর্থ: আমরা আমাদের কাজের প্রতি আগে আত্মতুষ্টি হতে হবে অর্থাৎ আমি যে কাজটা করতেছি সেই কাজটা যদি আমি খুশি কিনা। আমি যে কাজটা করেছি সে কাজটা সবচেয়ে ভালো কাজটা করতে পেরেছি কিনা? আমি যা করতে চাই তা সবচেয়ে ভালো হয়েছে কিনা? যদি এই দুইটার সমন্বয়ে হয় তাহলে আমরা আমাদের জীবনে এগিয়ে যেতে পারবো।

আমাদের জীবনটা সফল হবে। কারণ তখন আমরা বলতে পারব আমাদের জীবনের যে উদ্দেশ্য ছিল সেটা সফল হয়েছে।

বিশ্ব বিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তার উক্তিতে বলেন-

’’যদি তুমি জীবনে সুখী হতে চাও , তহলে একটা লক্ষ্য ঠিক করো, এটা কোন মানুষ বা জিনিস না”

বিজ্ঞানীর কথার অর্থ: বিজ্ঞানী তার কথা দ্বারা বুঝিয়েছেন জীবনের সুখ যদি পেতে চাও তাহলে একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে। আর  লক্ষ্যর কথা উল্লেখ করেছেন সেটা কোন মানুষ বা জিনিস নয়। তার কথার দ্বারা বুঝা যায় জীবনের লক্ষ্য টা আসলে অনেক বড় হওয়া উচিত । সেটা সার্বজনীন যেটা নির্দিষ্ট কোন মানুষকে বা  জিনিস কে বোঝায় না। তবেই জীবনে সুখী হতে পারবেন।

উইল স্মিথ ছিল একজন অভিনেতা ও র‌্যাপার তিনি তার জীবনের উক্তিতে বলেছেন:-

’’অর্থ বা সাফল্য মানুষকে পরিবর্তন করতে পারে না, তারা শুধু বাড়িয়ে তোলে যা আগেই ছিলো”

তাঁর কথার অর্থ: তিনি তার কথা তারা বোঝাতে চেয়েছেন অর্থ এবং সাফল্য আপনার সুখ এনে দিতে পারবে না । কারণ সুখ হচ্ছে আপেক্ষিক বিষয়। তার কথায় তিনি বুঝাতে চেয়েছেণ অর্থ ও সাফল্য আপনার আগেই ছিল এখনোও আছে জাস্ট এটার সংখার পরিমাণ শুধু বেড়েছে তার মানে আপনার সুখ বেড়েছে এটা আাপনি বলতে পারেন না।

মডেল ও অভিনেত্রী  মেরিলিন মনরো তার উক্তিতে বলেন-

’’জীবনে হাসতে থাকুন , কারণ জীবনটা অনেক সুন্দর এবং হাসার অনেক কারণ আছে”

মেরিলিনের কথার অর্থ: আমরা অনেক সময় জীবনটাকে শুধু না পাওয়ার কথা শুনিয়ে থাকি। কিন্তু আমাদের জীবনে যে অনেক পাওয়া আছে সেগুলো আমরা অনুভব করিনা। আর তাই তিনি তাঁর উক্তি দ্বারা বলতে চেয়েছেন আমাদের  জীবনে অনেক পাওয়া আছে যেগুলো আমরা অনুধাবন করতে পারিনা। আর সেই পাওয়ার কথা চিন্তা করে আমাদের জীবনটাকে উপভোগ করা উচিৎ।

জনপ্রিয় বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং তার রঙিন জীবনের উক্তিতে বলেন-

’’এই জীবনটা যদি মজার না হতো , তাহলে জীবনটা হয়ে উঠত করুন”

স্টিফেন হকিং এর কথার অর্থ: আমাদের প্রত্যেকের জীবনটাই হচ্ছে রঙিন। আমরা সেই রঙের জীবনটাকে আসলো উপভোগ করতে পারি না। আর তাই তিনি বোঝাতে চেয়েছেন আমাদের জীবনটা যদি আসলেই রঙিন না হতো তাহলে তা সব সময় থাকতো দুঃখ ভারাক্রান্ত। আমাদের মনে থাকতোনা কোন আনন্দে, তিনি বুঝাতে চেয়েছেন আসলে আমাদের মনটা সুন্দর এবং জীবনটা অনেক মজার।

ফ্রাঙ্ক লয়েড রাইট একজন আর্টিটেক্ট ও লেখক তিনি জীবনের উক্তি দিতে গিয়ে বলেন-

’’আমি যত দিন বাঁচি , জীবন ততই সুন্দর হয়ে ওঠে”

লয়েড রাইট এর কথার অর্থ: জীবনে বেঁচে থাকাটাই হচ্ছে সবচেয়ে সুখকর । জীবনে বেঁচে থেকে জীবনটাকে উপভোগ করাই হচ্ছে জীবনের আসল উদ্দেশ্য । আর তাই তিনি বোঝাতে চেয়েছেন যতদিন বেঁচে আছি ততদিন জীবনটা সুন্দর।

সংসার জীবন নিয়ে উক্তি

এই জীবনে আমরা প্রতিনিয়ত নানা ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হই। আর এই অভিজ্ঞতাগুলোকে আমরা কাজে লাগিয়ে সামনের দিনগুলো কিভাবে চলতে হবে সেই দিক নির্দেশনা পেয়ে থাকি। আর তাই এখানে বেশ কিছু উক্তি প্রদান করা হলো যেগুলোর মাধ্যমে আপনি আপনার সংসার জীবনের দিক নির্দেশনা পেয়ে যাবেন। এই উক্তিগুলো আপনি বিভিন্ন সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারবেন।

’সংসার হল এমন একটি স্ব-ইচ্ছার জেলখানা যেখান থেকে বের হওয়া কঠিন’

’’সংসারে যার আয়-রোজগার ভালো, তার দাম আছে যারা আয় নাই তার দামও নাই”

’’পরিবারের সবাই শুধু তোমার কাছে চাবে। কিন্তু তুমি দিতে না পারলে সবাই তোমাকে খারাপ ভাববে। কিন্তু তোমার দেওয়ার মতো কেউ নেই”

’’যতদিন সংসারে দিতে পারবে, ততদিনে তুমি ভালো। দিতে না পারলে তুমি সবচেয়ে খারাপ’’

’’সুখে না থেকেও , হাসি দিয়ে সুখ প্রকাশের অভিনয় করার নামই হচ্ছে সংসার জীবন’

’সংসার এমন একটি বোঝা, যেটা বহন করতে না পারলেও বহন করতে হয়”

ক্ষণস্থায়ী জীবন নিয়ে উক্তি

জীবনটা অনেক ক্ষণস্থায়ী। জীবন থেকে যায় নানান স্মৃতিকথা। সকল মানুষ মনে রাখতে চায় স্মৃতি গুলো । জীবনের ঘটে যাওয়া প্রতিটি মুহূর্ত মানুষ ধরে রাখতে চায়। আর তাই আমরা এখানে সাজিয়েছি বেশ কিছু সুন্দর উক্তি যেগুলো আপনার ক্ষণস্থায়ী জীবনকে আরো সুন্দর করে তুলবে। আপনি এগুলো ব্যবহার করতে পারবেন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

জনপ্রিয় বিখ্যাত লেখক স্টিফেন কিং তার উক্তিতে বলেন-

’’বাঁচতে ব্যস্ত হোন অতবা মারা যেতে”

তার কথার অর্থ: তারে ছোট এই উক্তিটির দ্বারা বোঝাতে চেয়েছেন জীবনটা অতি ছোট। সময় আমাদের কম। আর তাই

আমাদের নানামুখী চিন্তা করার সময় নেই। তাই জীবনে ভালোভাবে বেঁচে থাকার জন্য চিন্তা করতে হবে অথবা মরে যাওয়ার

জন্য চিন্তা করতে হবে।

মে ওয়েস্ট আমেরিকান অভিনেত্রী ও গায়িকা তিনি জীবনের উক্তিতে বলেন-

’’একবার জন্ম নেওয়াই যথেষ্ট যদি সঠিকভাবে তার ব্যবহার করা যায়”

ওয়েস্ট এর কথার অর্থ: ছোট এ জীবন টাকে যদি কেউ কাজে লাগাতে পারেন তবে তার বার বার পুঃন জনম নেয়ার প্রয়োজন হবে না মহৎ কিছু করার জন্য। ছোট্ট এই জীবনেই করতে পারবে অনেক মহৎ কাজ। আর তাই তিনি বলেছেন একবার জন্ম নিয়েই যথেষ্ট যদি আপনার জীবনকে সঠিক ভাবে ব্যবহার করতে পারেন।

কবি টি. এস এলিয়েট তার ক্ষনস্থায়ী উক্তিতে বলেন –

’’প্রতিটি মুহূর্ত একটি নতুন শুরু”

তার কথার অর্থ: আমাদের এই ক্ষনস্থায়ী জীবনের প্রতিটি দিন একটি নতুন অধ্যায় । তাই এখানে আপনাকে বাঁচতে হলে

প্রতিদিনই শুরু করতে হবে বাঁচার জন্য লড়াই। তা নাহলে আপনি অন্ধকারে পতিত হয়ে যাবেন।

ম্যালকাম একজন ফোর্বস উদ্যোক্তা তিনি তার উক্তিতে বলেন-

’’আপনি যখন স্বপ্ন দেখা বন্ধ করে দিবেন, তখন আপনি নিজেকে বাঁচিয়ে রাখাও বন্ধ করে দিবেন”

ম্যালকাম এর কথার অর্থ: সংসার সুখ-দুঃখের খেলা আশা তার একমাত্র ভেলা। ম্যালকাম তার কথায় বলেছেন সংসার

অনেক হাসি-কান্না সুখ-দুঃখ থাকবে, আর এর মধ্যেই বাঁচার স্বপ্ন দেখতে হবে প্রতিনিয়ত। তা না হলে আমাদের জীবনটা

দুর্বিষহ হয়ে উঠবে এবং জীবনটাকে বিষন্ন মনে হবে । তখন জীবনের মানে খুঁজে পাওয়া যাবে না।

নিজেকে নিয়ে উক্তি

সংসার জীবনে অনেকেরই নিজেকে নিয়ে চিন্তা করার কোনো সময় নেই। আর তাই নিজের ব্যাপারে থাকে সবসময় অসচেতন। নিজের সুখকে বিসর্জন দিয়ে সংসারের সবাইকে সুখে রাখার জন্য আপ্রাণ চেষ্টা করে থাকে। আর যার কারণে নিজের জীবনের মানে খুঁজে পায় না। আর তাই তাদের জীবনের মানে খুঁজে পাবার জন্য নিজের জীবন নিয়ে কিছু উক্তি এখানে প্রদান করা হল যা দিয়ে আপনার নিজের মনের দুঃখ প্রকাশ করতে পারবেন।

’’নিজে বাঁচলে বাপের নাম। তারপরে হবে অন্যর কাম”

’’শুধু অন্যর চিন্তায় বিভোর থেকে না নিজের জন্য চিন্তা করার সময় রেখ”

’নিজেকে নিয়ে ব্যস্ত থেকে গড়ো নিজের জীবন। তবেই করতে পারবে অন্যের উপকার”

’’প্রাণ খুলে হাসো, আর নিজেকে একজন সুখী মানুষ হিসেবে সবার কাছে প্রকাশ করার চেষ্টা করো”

নিজে বাঁচলে, অন্যকে বাঁচানোর চেষ্টা করতে পরা যায়”

ভুল নিয়ে উক্তি

জীবনটা অনেক ভুলে ভরা। মানুষের জীবনে চলতে গিয়ে অনেক ভুল করে থাকে । আর এই ভুলগুলো থেকে আমাদের শিক্ষা নিয়ে চলতে হবে সামনের দিনগুলোতে। আসুন সামনের দিনগুলোতে যেন একই  ভুল গুলো আমরা বারবার না করি তার জন্য কিছু উক্তি প্রদান করে  উক্তি প্রদান করা হেল যা আমাদেরকে ভুল থেকে বাঁচার জন্য দিক-নির্দেশনা দেবে। আর এই উক্তিগুলো আপনি শেয়ার করতে পারেন আপনার বন্ধু-বান্ধবের সাথে।

ভুলে ভরা জীবন মোদের। ভুলে হারায় সবি । আর তাই ভুল করে জীবনে হয়ে যায় কবি” 

’’আমার ভুল দেখে কেউ ঘৃণা করো না। ফুল দিয়ে সংশোধন করার চেষ্টা কর”

’’ভুল করা মানুষের স্বভাব আর ক্ষমা করা হচ্ছে মহত্ত্বের গুণ”

’’কাউকে ভুল ধরার জন্য পিছু লেগে থাকো না । বরঞ্চ তার ভুলগুলো যেন না হয় তার জন্য পিছু লেগে থাকো”

’’পাপকে ঘৃণা করো পাপীকে নয়”

(আপনি যদি কৃষি বিষয়ক বিভিন্ন ভিডিও দেখতে চান তাহলে আমাদের এই চ্যানেলটি দেখতে পারেন। এখানে কৃষি বিষয়ক

সকল আপডেট ভিডিও দেখানো হয়)

বিভিন্ন মনীষীগণ এর জনপ্রিয় উক্তি

বিভিন্ন সময় বিভিন্ন মনীষীগণ বিভিন্ন ধরনের উক্তি প্রদান করেছেন। যে উক্তিগুলো কাজে লাগালে আমাদের জীবন বদলে যাবে। আমরা পেয়ে যাব আমাদের জীবনের দিকনির্দেশনা। তাদের প্রতিটা উক্তি তাদের জীবনের বাস্তবতা নিয়ে। তাদের জীবনের প্রতিটা মুহূর্তের অভিজ্ঞতার মাধ্যমে এই উক্তিগুলো প্রকাশ করেছেন। আসুন তাদের বেশ কিছু জনপ্রিয় উক্তি যেগুলো আপনারা বিভিন্ন যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন।

বুদ্ধ বৌদ্ধ ধর্মের প্রবক্তা তার উক্তিতে বলে-

’’স্বস্থ্য হল সর্বোত্তম উপহার, সন্তুষ্টি সবচেয়ে বড় সম্পদ, বিশ্বস্ততা সর্বোত্তম সম্পর্ক’’

রালফ ওয়াল্ডো এমারসন ছিলেন একজন কবি ও দার্শনিক তার উক্তিতে তিনি বলেন-

’’বেঁচে থাকুন রোদে, সাঁতার কাটুন সমুদ্রে,পান করুন বাতাস”

একজন আদর্শ ধর্মীয় নেতা বলেন-

’’জীবনের উদ্দেশ্য হলো সুখী হওয়া”

বেন্জামিন ফ্রাঙ্কলিন বলেন-

’’জীবনের ট্র্যাজেডি হল, আমরা খুব তাড়াতাড়ি বুড়ো হয়ে যাই কিন্ত জ্ঞানী হই দেড়িতে”

মহাত্না গান্ধী যিনি ভারতের জাতির পিতা ছিলেন তাঁর বিখ্যাত উক্তিতে তিনি বলেন-

’’জীবন হলো তুমি যদি আগামীকারও মারা যাও, তারপরও এমনভাবে শেখো যোন তুমি সারাজীবন বেঁচে থাকবে”

মরিস ওয়েস্ট এক উপন্যাসিক তিনি বলেন-

’’আপনি যদি পুরো জীবন ঝড়ের অপেক্ষায় কাটিয়ে দেন , আপনি কখনই রোদ উপভোগ করতে পারবেন না”

মেরি কে অ্যাশ একজন সফল ব্যবসায়ী ছিলেন তিনি বলেন-

’’নিজেকে সীমাবদ্ধ করো না। অনেকে সে যেটা করতে পারবে বলে মনে করে, সেখানে নিজেকে সীমাবদ্ধ করে দেয়। তুমি ততদূরই যেতে পারবে যতদূর তুমি মনে করো নিজেকে নিয়ে যেতে পারবে। আপনি যা বিশ্বাস করেন, মনে রাখবেন, আপনি তাই অর্জন করতে পারবেন”

আব্রাহাম লিঙ্কন তার উক্তিতে বলেন-
’’তোমার ভবিষ্যৎ তৈরি করার সবচেয়ে ভালো উপায় হলো , এটি তৈরি করা”

শেষকথা

আশা করি উপরোক্ত জীবন নিয়ে উক্তি গুলো আপনাদের ভাল লেগেছে । এই গুলো আপনাদের জীবনে কাজে লাগবে ।

এছাড়াও যদি আপনাদের অন্য কোন বিষয় জানার থাকে আমাদের প্রশ্ন করতে পারেন। এগুলো পড়ে আপনার কেমন

লেগেছে সেটা অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন। ধন্যবাদ কষ্ট করে লেখাটিপড়ার জন্য।

আরো পড়ুন-

১. কাজু বাদাম খাওয়ার উপকারিতা

২. মধু খাওয়ার উপকারিতা

৩. যৌনাঙ্গ বৃদ্ধির উপায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *